চরম দুঃসংবাদ,ব্রেইন টিউমারে আক্রান্ত জাতীয় দলের তারকা ক্রিকেটার

বাংলাদেশ জাতীয় দলের হয়ে ৫টি ওয়ানডে খেলা ৩৭ বছর বয়সী বাঁহাতি স্পিনারের ব্রেইনে টিউমার ধরা পড়েছে। যখন বাংলাদেশের সব ক্রিকেটাররা যখন ক্রিকেট নিয়ে মজে আছেন, তখন মোশাররফ হোসেন রুবেল শুনলেন চরম দুঃসংবাদ। জাতীয় দলের বাঁহাতি এই স্পিনারের ব্রেইনে টিউমার ধরা পড়েছে। গত সপ্তাহে টিউমারের ব্যাপারটি জানতে পেরেছেন তিনি। এতোমধ্যে চিকিৎসা নিতে সিঙ্গাপুর যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন তিনি।জানা গেছে, গত সপ্তাহে পরীক্ষা করাতে গিয়ে মোশাররফ জানতে পারেন, তার ব্রেইনে টিউমার হয়েছে। গ্লিওমা নামক টিউমার হয়েছে তার ব্রেইনে। এই ধরনের টিউমার সাধারণত মস্তিষ্কের কোষ অথবা মেরুদন্ড থেকে জন্ম নেয়। অথচ এই টিউমার হয়েছে জেনে স্বাভাবিকভাবেই থমকে গেছেন ঘরোয়া ক্রিকেটের নিয়মিত এই পারফরর্মার। একটুও ভেঙে না পড়ে চিকিৎসা নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন এই স্পিনার।

এ বিষয়ে মোশাররফ বলেছেন, ‘আমি ভিসার জন্য আবেদন করেছি। মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ডাক্তার দেখানোর জন্য অ্যাপোয়েনমেন্টও নেওয়া হয়েছে। ডাক্তার বলেছেন, টিউমারটি প্রথম পর্যায়ে আছে, সফল অস্ত্রোপচারের মাধ্যমে আমি পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারব।’বিষয়টি নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চিকিৎসক দেবাশিষ চৌধুরী জানিয়েছেন, বিসিবির মেডিকেল টিমের সঙ্গে মোশাররফের কথা হয়েছে এবং তাকে সঠিক দিক নির্দেশনা দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে জানা গেছে, মোশাররফের পুরো চিকিৎসা প্রক্রিয়ায় ৪০ লাখ টাকা খরচ হবে। এই ব্যাপারটি জানিয়ে বিসিবির কাছে আর্থিক সহায়তা চেয়েছেন বাঁহাতি এই স্পিনার।

মোশাররফ ২০০০-০১ থেকে ঘরোয়া ক্রিকেট খেলে আসছেন তিনি। ২০০৮ সালে বাংলাদেশ জাতীয় দলে তার অভিষেক হয়। সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) একটি ম্যাচ খেলা এই ক্রিকেটার ১১২টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। এ ছাড়া লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন ১০৪টি। আর বাংলাদেশ জাতীয় দলের হয়ে ৫টি ওয়ানডে খেলেছেন।