নকল বা জাল টাকা পেলে ক্ষতিপূরণ পাবেন যেভাবে

নকল বা জাল টাকা পেলে আইনি সহায়তা ও ক্ষতিপূরণ, দুটোই পেয়ে যাবেন । এ জন্য প্রথমেই আপনাকে যা যা করতে হবে আর যেগুলো করা যাবে না, জেনে নিন –

১। জাল টাকাটা কার কাছ থেকে পেয়েছেন, কীভাবে পেয়েছেন, কিসের বিনিময়ে পেয়েছেন- বিস্তারিত তথ্যসহ পুলিশকে চিঠি দিয়ে জানান এবং জাল টাকাসহ চিঠিটা থানায় জমা করুন। এরপর পুলিশকে দেওয়া চিঠির কপিতে প্রাপ্তি স্বীকার করিয়ে আপনার কাছে রাখুন। পুলিশ যথাযথ ব্যবস্থা নেবে এবং পুলিশের তদন্তে সাহায্য করুন ।

২। কোনো অবস্থায়ই টাকাটা যার কাছ থেকে পেয়েছেন, তাকে ফিরিয়ে দেবেন না। কারণ, এতে টাকাটা আবার সার্কুলেশনে যেতে পারে, অথবা যাকে ফেরত দিলেন, তিনিই আবার বলতে পারেন, তিনি আপনার কাছ থেকেই টাকাটা পেয়েছেন ।

৩। যদি ভেবে থাকেন যে ঝামেলায় যাবো না, অন্য কাউকে চালিয়ে দেবো, মহাবিপদে পড়তে পারেন। কারণ, আপনি যাকে টাকাটা দিলেন, তিনি যদি উপরে (১) তে লেখা ব্যবস্থা গ্রহন করেন, তো এটাতে আপনি জড়িয়ে পড়তে পারেন।

সুতরাং, পুলিশকে জানানোই শ্রেয়। বাকিটা পুলিশ দেখে নেবে। আর আপনি নিশ্চিন্ত থাকুন পুলিশ তদন্তে আপনার সাহায্য চাইতে পারে, কিন্তু আপনি সন্দেহের উর্দ্ধে থাকবেন, যেহেতু আপনি পুলিশকে জানিয়ে দেওয়ার সাহস দেখিয়েছেন। পরবর্তীতে পুলিশ আপনার ক্ষতিপূরণ বুঝিয়ে দেবার ব্যবস্থা করে দেবে।